Latest Notes

চারণকবি কবিতা MCQ – ভারভারা রাও – একাদশ শ্রেণী সেমিস্টার ১ বিড়াল (প্রবন্ধ) MCQ- বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় | Class 11 Semester 1 সাম্যবাদী নজরুল ইসলাম MCQ প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী বাংলা নুন – জয় গোস্বামী একাদশ শ্রেণী লালন শাহ্ ফকিরের গান একাদশ শ্রেণী সেমিস্টার ২ ভাব সম্মিলন – বিদ্যাপতি চারণকবি – ভারভারা রাও বাংলা সমার্থক শব্দের তালিকা বন ও বন্যপ্রাণী সংরক্ষণ প্রবন্ধ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কবিতার প্রশ্ন উত্তর | একাদশ শ্রেণি সেমিস্টার ১

১। ‘আয় আরও বেঁধে বেঁধে থাকি’ কবিতার কাব্যগ্রন্থ হল- (মাধ্যমিক ২০১৮)

(ক) জলই পাষাণ হয়ে আছে
(খ) বাবরের প্রার্থনা
(গ) ধুম লেগেছে হৃদকমলে
(ঘ) মূর্খ বড় সামাজিক নয়

উত্তরঃ (ক) জলই পাষাণ হয়ে আছে।

২। আমাদের ইতিহাস যেমন –

(ক) অন্ধকারে ঢাকা
(খ) মেঘে ঢাকা
(গ) হাত পা ঢাকা
(ঘ) চোখ মুখ ঢাকা

উত্তরঃ (ঘ) চোখ মুখ ঢাকা

৩। “আমাদের পথ নেই আর ” – উদ্ধৃতাংশে ‘পথ’ না থাকার অর্থ হলো –

(ক) কোন উপায় নেই
(খ) বাসস্থান নেই
(গ) পোশাক নেই
(ঘ) খাদ্য নেই

উত্তরঃ (ক) কোন উপায় নেই

৪। “আমরা ভিখারি _______” (শূণ্যস্থানে বসবে)

(ক) চারমাস
(খ) আটমাস
(গ) দশমাস
(ঘ) বারোমাস

উত্তরঃ (ঘ) বারোমাস

৫। ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটির কবি হলেন –

(ক) জীবনানন্দ দাশ
(খ) শঙ্খ ঘোষ
(গ) নীরেন্দ্রনাথ চক্রবর্তী
(গ) বিষ্ণু দে

উত্তরঃ (ক) জীবনানন্দ দাশ

৬। ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কথাটি কবিতায় ব্যবহৃত হয় –

(ক) এক বার
(খ) দু-বার
(গ) তিন বার
(ঘ) চার বার 

উত্তরঃ (খ) দু-বার

৭। ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ বাক্যটির অর্থ –

(ক) দৃঢ় বন্ধনে আবদ্ধ হয়ে থাকা
(খ) ছাড়া ছাড়া থাকা
(গ) বন্ধন মুক্ত থাকা
(ঘ) ঢিলেঢালা থাকা 

উত্তরঃ (ক) দৃঢ় বন্ধনে আবদ্ধ হয়ে থাকা

৮। ‘আমাদের বাঁয়ে গিরিখাদ’-  ‘গিরিখাদ’  শব্দটির আক্ষরিক অর্থ –

(ক) স্থানচ্যুতি
(খ) অদৃশ্য হওয়া
(গ) চূড়া
(ঘ) পর্বত গহ্বর

উত্তরঃ (ঘ) পর্বত গহ্বর

৯। “আমাদের মাথায় ______ ।”

(ক) বোমারু
(খ) গিরিখাদ
(গ) চূড়া
(ঘ) পর্বত গহ্বর

উত্তরঃ (ক) বোমারু

১০। “আমাদের ডান পাশে ______”

(ক) হিমানীর বাঁধ 
(খ) গিরিখাত 
(গ) ধস 
(ঘ) বোমারু

উত্তরঃ (গ) ধস

১১। ‘আয় আরও বেঁধে বেঁধে থাকি’ কবিতায় উল্লিখিত হিমানীর বাঁধ রয়েছে –

(ক) হাতে হাতে
(খ) পায়ে পায়ে
(গ) মাথায় মাথায়
(ঘ) শিরায় শিরায় 

উত্তরঃ (খ) পায়ে পায়ে

১২। ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি ‘জলই পাষাণ হয়ে আছে’ কাব্যগ্রন্থের

(ক) ১ সংখ্যক কবিতা 
(খ) ১০ সংখ্যক কবিতা 
(গ) ২৫ সংখ্যক কবিতা 
(ঘ) ৩১ সংখ্যক কবিতা

উত্তরঃ (ঘ) ৩১ সংখ্যক কবিতা

১৩। ‘জলই পাষাণ হয়ে আছে’ কাব্যগ্রন্থটি কবি শঙ্খ ঘোষ যাঁদের উৎসর্গ করেন, তাঁরা হলেন—

(ক) জয়দেব আর সেবন্তী 
(খ) অভীক আর মাল 
(গ) অরিজিৎ আর রীণা 
(ঘ) শ্রীজাত আর দূর্বা

উত্তরঃ (গ) অরিজিৎ আর রীণা

১৪। ‘আমাদের পথ’— 

(ক) নেই, হারিয়ে গেছে 
(খ) ফাঁকা পড়ে আছে 
(গ) তৈরি করতে হবে 
(গ) জনাকীর্ণ হয়ে আছে

উত্তরঃ (ক) নেই, হারিয়ে গেছে

১৫। “ছড়ানো রয়েছে কাছে দূরে!” কাছে-দূরে ছড়ানো রয়েছে – 

(ক) কাটা গাছপালা 
(খ) অজস্র বোমারু বিমান 
(গ) গিরিখাত 
(ঘ) শিশুদের শব

উত্তরঃ (ঘ) শিশুদের শব

১৬। “—তবে এই ভাবে এই মুহূর্তে মরে যাব না কি ?”(শূন্যস্থান পূরণ কর)

(ক) আমাদেরও
(খ) তোমরাও
(গ) আমরাও
(ঘ) নিজেদেরও

উত্তরঃ (গ) আমরাও

১৭। কবির আশঙ্কা এই মুহূর্তে আমাদের কি হতে পারে?

(ক) মৃত্যু
(খ) খাদ্যভাব
(গ) চুরি
(ঘ) দেশছাড়া

উত্তরঃ (ক) মৃত্যু

১৮। কবি মনে করেন “কোথাও যদি কিছু নেই, তবুও বাকি আছি____”

(ক) পাঁচ জন
(খ) ছয় জন
(গ) দুই জন
(ঘ) ক-জন

উত্তরঃ (ঘ) ক-জন

১৯। আমাদের কি উড়ে গেছে?

(ক) ঘর
(খ) পথ
(গ) রাস্তা
(ঘ) জমি

উত্তরঃ (ক) ঘর

২০। আমাদের কি নেই বলে কবির মত প্রকাশ ?

(ক)ভূগোল
(খ)ইতিহাস
(গ)বাংলা
(ঘ)জীবন

উত্তরঃ (খ) ইতিহাস
Spread the love

You cannot copy content of this page