1. ভারভারা রাও যে ভাষার কবি—
(ক) অসমীয়া
(খ) তামিল
(গ) উর্দু
(ঘ) তেলেগু
উত্তরঃ (ঘ) তেলুগু
2. ‘চারণ কবি’ কবিতাটি অনুবাদ করেছেন—
(ক) বিজন ভট্টাচার্য
(খ) শক্তি চট্টোপাধ্যায়
(গ) শঙ্খ ঘোষ
(ঘ) নীরেন্দ্রনাথ চক্রবর্তী
উত্তরঃ (গ) শঙ্খ ঘোষ
3. চারণ কবি’ কবিতাটি যে পত্রিকায় প্রকাশিত হয়—
(ক) এবং জলার্ক
(খ) অনুষ্টুপ
(গ) ভাষাবন্ধন
(ঘ) সেতুবন্ধন
উত্তর: (ঘ) সেতুবন্ধন
4. এই সময়ে নিয়মকানুন সব হয়ে যায়—
(ক) অকেজো
(খ) লোপাট
(গ) মানানসই
(ঘ) কঠোর
উত্তর: (খ) লোপাট
5. “নিয়মকানুন যখন সব লোপাট” –উদ্ধৃতাংশটি যেদিকে ইঙ্গিত বহন করে—
(ক) আন্দোলনের দিকে
(খ) প্রতিবাদের তীব্রতার দিকে
(গ) শাসকের স্বেচ্ছাচারের দিকে
(ঘ) আইনের শাসনের প্রয়োজনীয়তার দিকে
উত্তর: (গ) শাসকের স্বেচ্ছাচারের দিকে
6. ঢেউ ওঠে ____________
(ক) স্রোতের
(খ) বাতাসের
(গ) সময়ের
(ঘ) জনতার
উত্তর: (গ) সময়ের
7. ‘সময়ের-ঢেউ তোলা’—
(ক) সাদা মেঘের দল
(খ) লাল মেঘের দল
(গ) ঝাউ গাছের দল
(ঘ) কালো মেঘের দল
উত্তর: (ঘ) কালো মেঘের দল
8. ‘কালো মেঘের দল’ যা করে—
(ক) গলায় ফাঁস লাগায়
(খ) আকাশে বিদ্রোহ করে
(গ) পৃথিবী সবুজ করে
(ঘ) বিপ্লবের বার্তা আনে
উত্তর: (ক) গলায় ফাঁস লাগায়
9. কালো মেঘের দল’ যার প্রতীক—
(ক) বৃষ্টির সম্ভাবনার
(খ) প্রাকৃতিক বিপর্যয়ের
(গ) শোষক-অত্যাচারীর
(ঘ) অন্ধকার যুগের
উত্তর: (গ) শোষক-অত্যাচারীর
10. গলায় ফাঁস লাগার পরেও যা হচ্ছে না —
(ক) আত্মা তৃপ্ত হচ্ছে না
(খ) বিদ্রোহ থামছে না
(গ) জনগণ সন্তুষ্ট হচ্ছে না
(ঘ) রক্ত চুঁইয়ে পড়ছে না
উত্তর: (ঘ) রক্ত চুঁইয়ে পড়ছে না
11. ‘বিদ্যুৎ হয়ে উঠছে বাজ’—যার প্রভাবে—
(ক) প্রতিবাদের কারণে
(খ) নৈরাজ্যের কারণে
(গ) ঘূর্ণিপাকে
(ঘ) প্রবল বর্ষণে
উত্তর: (গ) ঘূর্ণিপাকে
12. “ঘূর্ণিপাকে বিদ্যুৎ হয়ে উঠছে বাজ” –উদ্ধৃতাংশটির মধ্য দিয়ে কবি বোঝাতে চেয়েছেন—
(ক) প্রকৃতি ক্রমশ রুদ্ররূপ ধারণ করছে
(খ) ক্ষোভ-প্রতিবাদের চেহারা নিচ্ছে
(গ) সমাজে সর্বনাশ আসন্ন
(ঘ) সামাজিক অবক্ষয় ক্রমশ প্রকট হচ্ছে
উত্তর: (খ) ক্ষোভ-প্রতিবাদের চেহারা নিচ্ছে
13. ঘূর্ণিপাকে ঝিরঝিরে বৃষ্টি হয়ে ওঠে—
(ক) প্রবল বর্ষণ
(খ) প্রলয়ঝড়
(গ) ঝর্ণার জল
(ঘ) চোখের জল
উত্তর: (খ) প্রলয়ঝড়
14. “ঝিরেঝিরে বৃষ্টিও হয়ে উঠছে প্রলয়ঝড়”—উদ্ধৃতাংশের অন্তর্নিহিত অর্থ হল—
(ক) প্রাকৃতিক দুর্যোগ বৃদ্ধি পাচ্ছে
(খ) দূষণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে
(গ) ক্ষোভ ক্রমশ বিদ্রোহের চেহারা নিচ্ছে
(ঘ) বৃষ্টি কিছুতেই থামছে না
উত্তর: (গ) ক্ষোভ ক্রমশ বিদ্রোহের চেহারা নিচ্ছে
15. কবির লিপিকার স্বর বেরিয়ে আসছে—
(ক) কবিতার খাতা থেকে
(খ) মনের ভিতর থেকে
(গ) জেলের গরাদ থেকে
(ঘ) বিদ্রোহের স্লোগান থেকে
উত্তর: (গ) জেলের গরাদ থেকে
16. জেলের গরাদ থেকে বেরিয়ে আসা লিপিকার স্বরে রয়েছে—
(ক) প্রতিরোধের আগুন
(খ) বিদ্রোহের আগুন
(গ) বহুস্বর
(ঘ) মায়ের বেদনাশ্রু
উত্তর: (ঘ) মায়ের বেদনাশ্রু
17. মানুষ যখন প্রতিবাদ করে সেই সময় গান হয়ে ওঠে—
(ক) বিতর্কিত বিষয়
(খ) যুদ্ধের অস্ত্র
(গ) মনোরঞ্জনের বিষয়
(ঘ) শাসকের বিনোদন
উত্তর: (খ) যুদ্ধের অস্ত্র
18. “কবিকে তখন ভয় পায় ওরা।”—“ওরা’ বলতে যাদের কথা বোঝানো হয়েছে—
(ক) অত্যাচারী শাসক
(খ) দলিত সম্প্রদায়
(গ) রাজনৈতিক নেতা
(ঘ) আন্দোলনকারীরা
উত্তর: (ক) অত্যাচারী শাসক
19. “কবিকে তখন ভয় পায় ওরা।”- এই ভয় পাওয়ার ঘটনা ঘটে যখন—
(ক) কবি কলম ফেলে অস্ত্র তুলে নেন
(খ) গান হয়ে ওঠে যুদ্ধের অস্ত্র
(গ) বিপ্লবীরা শাসকশ্রেণির সাথে যুক্ত হয়
(ঘ) কবি রাজনীতিক হয়ে ওঠেন
উত্তর: (খ) গান হয়ে ওঠে যুদ্ধের অস্ত্র
20. “গান যখন হয়ে ওঠে যুদ্ধেরই অস্ত্র”–এই যুদ্ধের লক্ষ্য—
(ক) সাম্রাজ্য জয়
(খ) প্রতিশোধ গ্রহণ
(গ) বৈষম্যের অবসান
(ঘ) ধর্মরাজ্য প্রতিষ্ঠা
উত্তর: (গ) বৈষম্যের অবসান
21. গান তখনই যুদ্ধের অস্ত্র হয়ে ওঠে যখন—
(ক) “কাপন লাগে জিভে”
(খ) “রাস্তার দখল নেয় মিছিল”
(গ) “পুবের আকাশে সূর্য ওঠে’
(ঘ) “আকাশ ঢাকে কালো মেঘে”
উত্তর: (ক) “কাপন লাগে জিভে”
22. “যখন কাঁপন লাগে জিভে”—কথাটির অর্থ হল—
(ক) শীতের অনুভব
(খ) অত্যাচারে বিরক্ত
(গ) অব্যক্ত যন্ত্রণা
(ঘ) প্রতিবাদের উচ্চারণ
উত্তর: (ঘ) প্রতিবাদের উচ্চারণ
23. কবিকে ভয় পেয়ে শাসক—
(ক) বিদ্রোহ ঘোষণা করে
(খ) কবিকে খেতাব দেয়
(গ) কবিকে কয়েদ করে রাখে
(ঘ) কবিকে দেশ বিরোধী ঘোষণা করে
উত্তর: (গ) কবিকে কয়েদ করে রাখে
24. কবিকে ভয় পেয়ে শাসক তার গর্দানে আরও শক্ত করে যা করে—
(ক) আঘাত করে
(খ) জড়িয়ে দেয় ফাঁস
(গ) প্রতিবাদ করে
(ঘ) করের বোঝা চাপিয়ে দেয়
উত্তর: (খ) জড়িয়ে দেয় ফাঁস
25. “কবি তাঁর সুর নিয়ে শ্বাস ফেলছেন”— যেখানে—
(ক) জনতার মাঝখানে
(খ) কবিতার খাতায়
(গ) প্রকৃতির মধ্যে
(ঘ) উপত্যকার মাঝে
উত্তর: (ক) জনতার মাঝখানে
26. ফাঁসির মঞ্চ যেখানে মিলিয়ে যাচ্ছিল-
(ক) হাওয়ায়
(খ) ইতিহাসে
(গ) মাটিতে
(ঘ) মানুষের মধ্যে
উত্তর: (গ) মাটিতে
27. ফাঁসির মঞ্চ মাটিতে মিলিয়ে যাচ্ছিল-
(ক) জনতার দাবিতে
(খ) ইতিহাসের নিয়মে
(গ) শাসকের ইচ্ছায়
(ঘ) ভারসাম্য রাখতে
উত্তর: (ঘ) ভারসাম্য রাখতে
28. ফাঁসির মঞ্জু ‘মিলিয়ে যাচ্ছে মাটিতে’—উদ্ধৃতাংশের মধ্য দিয়ে যা বোঝানো হচ্ছে—
(ক) অত্যাচারের অবসান
(খ) শাসকের শুভবুদ্ধির উদয়
(গ) নতুন শাসকের জন্ম
(ঘ) এক সব-পেয়েছির-দেশ-এর কল্পনা
উত্তর: (ক) অত্যাচারের অবসান
29. ফাঁসির মঞ্চে শেষ পর্যন্ত যাকে ঝুলিয়ে দেওয়া হয়—
(ক) মানুষের স্বপ্নকে
(খ) ফাঁসুড়েকে
(গ) সমস্ত প্রতিবাদীকে
(ঘ) আদর্শকে
উত্তর: (খ) ফাঁসুড়েকে
31. “তুচ্ছ ফাঁসুড়েকে দিচ্ছে ঝুলিয়ে ” — ফাঁসুড়েকে ‘তুচ্ছ’ বলার কারণ—
(ক) সে নিম্নস্তরের পেশাজীবী
(খ) তাকে শাসকের ইচ্ছায় চলতে হয়
(গ) বিপ্লবীরা মৃত্যুকে ভয় পায় না
(ঘ) সে গরিব মানুষ
উত্তর: (গ) বিপ্লবীরা মৃত্যুকে ভয় পায় না
32. কবি তার সুর দিয়ে শ্বাস ফেলছেন –
(ক) জনতার মাঝখানে
(খ) বিদ্রোহের মাঝখানে
(গ) অন্ধকারে
(ঘ) কারাগারে
উত্তরঃ (ক) জনতার মাঝখানে