Latest Notes

নুন – জয় গোস্বামী একাদশ শ্রেণী লালন শাহ্ ফকিরের গান একাদশ শ্রেণী সেমিস্টার ২ ভাব সম্মিলন – বিদ্যাপতি চারণকবি – ভারভারা রাও বাংলা সমার্থক শব্দের তালিকা বন ও বন্যপ্রাণী সংরক্ষণ প্রবন্ধ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কবিতার প্রশ্ন উত্তর | একাদশ শ্রেণি সেমিস্টার ১ বিশাল ডানাওয়ালা থুরথুরে এক বুড়ো – গাবিরিয়েল গার্সিয়া মার্কেজ সাম্যবাদী (কবিতা) – কাজী নজরুল ইসলাম ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর (কবিতা)- মাইকেল মধুসূদন দত্ত

Chandigarh Chhaya School of Art Recitation Syllabus

আরম্ভিক প্রথম খণ্ড (Arambhik Part-I)

পূর্ণমান-১০০ (মৌখিক – ২৫, ক্রিয়াত্মক-৭৫)

যৌখিক (Oral)

১। স্বরবর্ণ ও ব্যঞ্ছনবর্ণের উচ্চারণের অভ্যাস। (তিনটি সুরে)
২। ‘ক’ থেকে ‘প’ বর্গের বিভিন্ন ভাবে উচ্চারণের অভ্যাস।
৩। অক্ষর শব্দ ও পদের টীকা ও তার উদাহরণ।
৪। স্বরধ্বনির সংজ্ঞা ও পার্থক্য নির্ণয় কর।
৫। তুমি আবৃত্তি কর কেন এবং পাঠ্যক্রমের অন্তর্গত কবিতাগুলি মুখস্থ লিখিবার অভ্যাস।

ক্রিয়াত্মক (Practical)

১। সুকুমার রায়ের যে কোন একটি কবিতা।
২। নজরুল ইসলামের ‘খুকি ও কাঠবিড়ালি‘, ‘লিচুচোর‘ অথবা ‘ঝিঙেফুল‘।
৩। রবীন্দ্রনাথের কয়েকটি শিশু কবিতা।

আরম্ভিক পূর্ণ (Arambhik Final)

পূর্ণমান-১০০ ( মৌখিক – ২৫, ক্রিয়াত্মক–৭৫)

মৌখিক (Oral)

১। ব্যানকর্ণগুলি বিভিন্নভাবে সাজিয়ে জোড়া জোড়া করে ধীরে এবং দ্রুত উচ্চারণের অভ্যাস।
২। রবীন্দ্রনাথ ঠাকুর, নজরুল ইসলাম ও সুকান্ত ভট্টাচার্যের সম্বন্ধে কিছু জ্ঞান।
৩। কয়েকজন প্রখ্যত আবৃত্তিকারের নাম।
৫। সংজ্ঞা : বর্গ, অনুনাসিককা, স্বরবর্ণ বাঞ্চনবর্ণ, ছন্দ, মাত্রা।

(Practical)

১। সুকুমার রায়ের কিছু কবিতা।
২। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘লুকোচুরী‘ অথবা ‘বীরপুরুষ‘ কবিতা।
৩। নজরুল ইসলামের ‘লিচুচোর’ অথবা ‘অভিশাপ’।

বিঃ দ্রঃ – পূর্ববর্তী বর্তসমূহের পাঠ্যক্রম যুক্ত থাকিবে।

আবৃত্তি অলংকার প্রথম খণ্ড (১ম বর্ষ) Abriti Alankar Part-I (1st Year)

পূর্ণমান-১৫০ ( মৌখিক –৫০, ক্রিয়াত্মক-১০০)

মৌখিক (Oral)

১। ছন্দ কাকে বলে? কত প্রকার ও কি কি? অক্ষরবৃত্ত, মাত্রাবৃত্ত ও স্বরবৃত্ত ছন্দের উদাহরণ দাও।
২। উচ্চারণ অনুসারে বর্ণের নাম লেখ।
৩। আবৃত্তির সংজ্ঞা? (আবৃত্তি কাকে বলে।)
৪। অভিব্যক্তি কি? কিভাবে তার প্রকাশ সম্ভব?
৫। শব্দার্থ, সমার্থক শব্দ, প্রায় সমোচ্চারিত শব্দার্থ নির্ণয় কর।
৬। সত্যেন্দ্রনাথ দত্ত, প্রেমেন্দ্র মিত্র ও কালিদাস রায়ের সংক্ষিপ্ত জীবনী।
৭। ক, ড়, ঢ়, ন, প, শ, ষ, স সঠিক উচ্চারনের মৌলিক পরীক্ষা।

ক্রিয়াত্মক (Practical)

১। মুকুন্দরাম দাস, অক্ষয়কুমার বড়াল, নজরুল ইসলাম, সুকান্ত ভট্টাচার্য্য, মাইকেল মধুসূদন দত্ত ও সত্যেন্দ্রনাথ দত্তের একটি করে কবিতা।
২। স্বদেশ, বিচিত্র ও প্রকৃতি পর্যায়ের দুটি করে কবিতা।
৩। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘সবুজের অভিযান’ এবং ‘পুরাতন ভৃত্য’ কবিতা।
৪। পাঠ্যপুস্তক থেকে যথাযথ পাঠের অভ্যাস।

বিঃ দ্রঃ–পূর্ববর্তী বর্ষসমূহের পাঠ্যক্রাম যুক্ত থাকিবে।

আবৃত্তি অলংকার পূর্ণ (২য় বর্ষ) | Abriti Alankar Final (2nd Year)

পূর্ণমান –১৫০ ( মৌখিক –৫০, ক্রিয়াত্মক-১০০)

মৌখিক (Oral)

১। দ্বৈত শব্দ, ধনাত্মক শব্দ, উদাহরণসহ সংজ্ঞা নিরূপণ।
২। উপসর্গ কাকে বলে? ইহা কয়টি ও কি কি?
৩। রসতত্ত্ব ও রস সম্বন্ধে উদাহরণসহ জ্ঞান।
৪। উচ্চারণ তত্ত্ব (Phonologi: International Phonatic Symbol) গুলি নিয়ে সম্যক আলোচনা।
৫। দ্বিজেন্দ্রলাল রায়, অক্ষয় কুমার বড়াল, যতীন্দ্রমোহন বাগচী ও যতীন্দ্রনাথ সেনগুপ্ত’র জীবনী।
৬। পাঠ্যক্রমের কবিতাগুলির ছন্দ নির্ণয় ও রস নির্ণয়।

ক্লিয়াত্মক (Practical)

১। সকুমার রায়ের “একুশ আইন”।
২। রবীন্দ্রনাথ ঠাকুরের “সোনার তরী” এবং ‘আফ্রিকা’।
৩। জীবনানন্দ দাসের “শিকার”।
৪। নজরুল ইসলামের “আজ সৃষ্টি সুখের উল্লাসে” বা “জাতের নামে বজ্জাতি”।
৫। সুকান্ত ভট্টাচার্য্যের “ভাল খাবার”।

বিঃ দ্রঃ–পূর্ববর্তী বর্ষসমূহের পাঠ্যক্রম যুক্ত থাকিবে।

আবৃত্তি দিবাকর পূর্ণ (চতুর্থ বর্ষ) | Abriti Diwakar Final (4th Year)

পূর্ণমান-১৫০ (তত্ত্ববিষয়ক – ৫০, ক্রিয়াত্মক-১০০)

তত্ত্ববিষয়ক (Theory)

১। আবৃত্তির ইতিকথা ও বর্তমান অবস্থা সম্বন্ধে ধারণা।
২। অলংকার কাকে বলে? সাধারণত কয়টি অলংকার কবিতায় ব্যবহৃত হয়ে থাকে, তার উদাহরনসহ আলোচনা।
৩। অমিত্রাক্ষর ছন্দ, লঘুগুরু ছন্দ সম্বন্ধে আলোচনা।
৪। আবৃত্তি সুন্দর ও যথার্থ করতে হলে কি কি বিষয়ের প্রয়োজন এ প্রসঙ্গে নিজস্ব মতামত।

ক্রিয়াত্মক (Practical)

রবীন্দ্রনাথ ঠাকুরের ঐক্যতান, শাজাহান, আকাশ প্রদীপ।
২। মধুসূদন দত্তের–“বিদ্যাসাগর” অথবা “আত্মবিলাপ”।
৩। নজরুল ইসলামের অগ্নিবীণার অন্তর্গত “আগমনী” ও “আমার কৈফিয়ৎ” কবিতা।
৪। বিন্নু দে “ঘোড়সওয়ার”।
৫। সুকান্ত ভট্টাচার্য্যের “প্রিয়তমাসু” ও “দেশলাই কাঠি”।
৬। জীবনানন্দ দাশের “সুচেতনা” ও “বনলতা সেন”।
৭। নীরেন্দ্রনাথ চক্রবর্তীর “কলকাতার যীশু”।

বিঃ দ্রঃ-পূর্ববর্তী বর্ষসমূহের পাঠ্যক্রম যুক্ত কবে।

আবৃত্তি কলা বিশারদ প্রথম খন্ড (৫ম বর্ষ) | Abriti Kala Visharad (Part-1) (5th Year)

পূর্ণমান-৩০০ [ তত্ত্ববিষয়ক–১০০, (প্রথম পত্র – ৫০, দ্বিতীয় পত্র – ৫০), ক্রিয়াত্মক-২০০]

তত্ত্ববিষয়ক (Theory)
প্রথম পত্র (First Paper)

১। আবৃত্তির বর্তমান সমস্যা ও জনপ্রিয়করণের প্রয়োজনীয়তা।
২। রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, মন্মথ রায় ও জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের জীবনী।
৩। আধুনিকোত্তর যুগের কবিতা সম্বন্ধে আলোচনা।
৪। বর্তমান সমাজের পরিপ্রেক্ষিতে আবৃত্তির মূল্যায়ন আলোচনা।
৫। আবৃত্তি অনুশীলনী ও স্বরক্ষেপণ পরিকল্পনা বিষয়ে নিজস্ব ধারণা কি? স্বরক্ষেপণ পরিকল্পনা কি সার্বজনীন হতে পারে?
৬। আবৃত্তির বিভিন্ন তত্ত্ব, তথ্য প্রয়োগ পদ্ধতি বিষয়ে নিজস্ব রচনা।
৭। ছন্দ বিশ্লেষণ ও ছন্দ লিপি।

দ্বিতীয় প্রশ্নপত্র (Second Paper)

১। আবৃত্তি বিজ্ঞান ভিত্তি সম্বন্ধে আলোচনা।
২। অমিত্রাক্ষর, গৈরিক ও বলাকা ছন্দের মিল ও অমিল এবং পাঠের কৌশল সম্বন্ধে আলোচনা।
৩। শৃগার, হাস্য, করুণ, রৌদ্র ও শান্ত রসের উদাহরণসহ পরিচয় প্রদান।
৪। সুভাষ মুখোপাধ্যায়, সুনীল গাঙ্গুলী, পূর্ণেন্দু পত্রী, শক্তি চট্টোপাধ্যায়, নীরেন্দ্রনাথ চক্রবর্তীর কবিতার কিছু আলোচনা।
৫। ছন্দসহ ও ছন্দ ব্যতীত কবিতা পাঠের মধ্যে সুবিধা ও অসুবিধা এবং পাঠের কৌশল সম্বন্ধে আলোচনা।

ক্রিয়াত্মক (Practical)

১। মনীষীদের বাণী থেকে পাঠ।
২। রবীন্দ্রনাথ, নজরুল, ও সুকান্তের বাণী থেকে পাঠ।
৩। মদুসূদন দত্তের ‘বীরাঙ্গনা’ কাব্যের অংশ আবৃত্তি।
৪। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শঙ্খ’ ‘দুই বিঘা জমি’, ‘বলাকা’, ‘অভিসার’, ‘কর্ণকুন্তী সংবাদ’।
৫। শক্তি চট্টোপাধ্যায়ের “অবণী বাড়ি আছ”।
৬। জীবনানন্দ দাশের “কুড়ি বছর পরে”।
৭। মধুসূদন দত্তের “কপোতাঙ্গ নদ”।
৮। নবীনচন্দ্র সেনের “আশা”।
৯। নজরুল ইসলামের “বিদ্রোহী”, “কামাল পাশা”
১০। সুনীল গঙ্গোপাধ্যায়ের “কেউ কথা রাখেনি”।

বিঃ দ্রঃ– পূর্ববর্তী বর্ষসমূহের পাঠ্যক্রম যুক্ত থাকিবে।

আবৃত্তি কলা বিশারদ পূর্ণ (৬ষ্ঠ বর্ষ) | Abriti Kala visharad (Final) (6th Year)

পূর্ণমান – ৪০০ [ তত্ত্ববিষয়ক – ২০০, প্রথম পত্র – ১০০,
দ্বিতীয় পত্র – ১০০, ক্রিয়াত্মক–২০০ ]

তত্ত্ববিষয়ক (Theory)
প্রথম পত্র (First Paper)

১। আবৃত্তিতে উচ্চারণ সমস্যা ও তার প্রতিকার।
২। কণ্ঠশিল্প ও বিজ্ঞান–এই সম্পর্কে তোমার মতামত বিস্তৃতভাবে লেখো।
৩। মাইক্রোফট্ ব্যবহারের খুঁটিনাটি সম্বন্ধে যাহা জান লেখো।
৪। আবৃত্তির প্রধান অবলম্বন বোধ। এ সম্বন্ধে তোমার মতামত।
৫। আবৃত্তি ও পাঠ -এর ভেদ রেখা সম্বন্ধে বিস্তৃতভাবে লেখো।
৬। বর্তমান সামাজিক পরিস্থিতিতে আবৃত্তিকারের দায়িত্ব ও কর্তব্য সম্বন্ধে যাহা জান লেখো।
৭। আবৃত্তি প্রসঙ্গ – শ্বাস নেওয়া শ্বাস ফেলা—এ সম্বন্ধে তোমার মতামত।
৮। ‘মুখস্থ বললেই আবৃত্তি হয় না।’—এ প্রসঙ্গে তোমার মতামত লিপিবদ্ধ কর।
৯। আবৃত্তি শিল্পীর কাছে কবির প্রত্যাশা কি রকম হওয়া উচিত? এ সম্পর্কে তোমার মতামত বিবৃত কর।

দ্বিতীয় প্রশ্নপত্র (Second Paper)

১। ‘আবৃত্তিতে নাটকীয়তা অশুদ্ধ নয়’—এ প্রসঙ্গে তোমার মতামত বিবৃত কর।
২। জীবনানন্দ দাশের “আবার আসিব ফিরে”—কবিতাটি কোন্ ছন্দের অন্তর্গত? কবিতাটি পর্ব বিভাগ কর এবং কবিতাটির অন্তর্নিহীত তাৎপর্য বিশ্লেষণ কর।
৩। আবৃত্তি “প্রতিবাদ বা সংগ্রামের হাতিয়ার”-এ বিষয়ে তোমার মতামত লিপিবদ্ধ কর।
৪। আবৃত্তিতে নির্বাচনের প্রয়োজনীয়তা সম্বন্ধে আলোচনা কর।
৫। জীবনী লেখ – শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বিহারী লাল চক্রবর্তী, গিরীশচন্দ্র ঘোষ।
৬। অনুষ্ঠানে রেডিও ও দূরদর্শনে একজন সংযোজক বা সংযোজিকার ভূমিকা কি হওয়া উচিৎ? – এ সম্বন্ধে বিস্তৃতভাবে আলোচনা কর।
৭। বিজ্ঞাপণে যাঁরা কণ্ঠ দেন তাঁদের কি কি ব্যাপারে শিক্ষাগ্রহন করা উচিৎ? এ প্রসঙ্গে তোমার মতামত ব্যক্ত কর।
৮। গীতিনাট্য, নৃত্যনাট্যে ভাষা পাঠ সম্বন্ধে তোমার অনুভূতি কি? তা বিস্তৃত ভাবে আলোচনা কর।
৯। ‘আবৃত্তি যখন বৃত্তি’–এ সম্পর্কে তোমার মতামত বিস্তৃতভাবে লিপিবদ্ধ কর।

ক্রিয়াত্মক (Practical)

১। রবীন্দ্রনাথ ঠাকুরের (ক) দুই পাখি, (খ) হোরি খেলা।
২। নজরুল ইসলামের (ক) সর্বহারা, (খ) গানের আড়াল।
৩। সুকান্ত ভট্টাচার্য্যের (ক) ছাড়পত্র, (খ) রবীন্দ্রনাথের প্রতি,
৪। জীবনানন্দ দাশের ‘নগ্ন নির্জন হাত’।
৫। সুভাষ মুখোপাধ্যায়ের ‘মিছিলের মুখ’।
৬। সুধীন্দ্রনাথ দত্তের ‘শাশ্বতী’।
৭। রবীন্দ্রনাথের প্রতি বুদ্ধদেব বসু।
৮। নীরেন্দ্রনাথ চক্রবর্তীর—দেশ দেখাচ্ছ অন্ধকারে।

বিঃ দ্রঃ –পূর্ববর্তী বর্ষসমূহের পাঠ্যক্রম যুক্ত থাকিবে।

আবৃত্তি শ্রী রতন (৭ম বর্ষ) | Abriti Shri Rattan ( 7th Year)

পূর্ণমান – ৪০০ [ তত্ত্ববিষয়ক–২০০, প্রথম পত্র – ১০০, দ্বিতীয় পত্র – ১০০, ক্রিয়াত্মক-২০০ ]

তত্ত্ববিষয়ক (Theory)
প্রথম পত্র (First Paper)

১। আবৃত্তিকারের আবৃত্তিতে যেন তার ব্যক্তিত্বের বহিপ্রকাশ ঘটে। এ প্রসঙ্গে তোমার মতামত বিস্তৃতভাবে লেখ।
২। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বাণিজ্যে বসতে লক্ষী’ কবিতাটির অন্তর্নিহীত তাৎপর্য বিশ্লেষণ কর।
৩। সুধীন্দ্রনাথ দত্তের ‘উটপাখী‘ কবিতাটি মুখস্থ লিখ।
৪। ভাল আবৃত্তি করতে পারলে কবিতার মধ্য দিয়ে দর্শক শ্রোতার চোখে ছবি আঁকা সম্ভব—এ বিষয়ে তোমার মতামত লিপিবদ্ধ কর।
৫। রবীন্দ্রগানের আবৃত্তি কি প্রকারে সম্ভব—এ বিষয়ে তোমার নিজস্ব মতামত লিপিবদ্ধ কর।
৬। “আবৃত্তির একক আসরে একক শম্ভু মিত্র” – এ প্রসঙ্গে তোমার নিজস্ব মতামত লেখ।
৭। অমিয় চক্রবর্তী, বিষ্ণু দে, বীরেন্দ্র চট্টোপাধ্যায় এর জীবনী লেখ।
৮। কেন পড়ব পদ্য, ছড়া, কবিতা -এ সম্বন্ধে বিস্তৃতভাবে আলোচনা কর।

দ্বিতীয় প্রশ্নপত্র (Second Paper)

১। ‘আমার আবৃত্তি ভাবনা’ এ প্রসঙ্গে তোমার মতামত বিস্তৃতভাবে লেখ।
২। আবৃত্তির সঙ্গে আবহ, আলো, চিত্রায়ণ, মুকাভিনয় এসব যুক্ত হচ্ছে। এটা ভালো না খারাপ? এবিষয়ে তোমার মতামত ব্যাখ্যা কর।
৩। সুধীন্দ্রনাথ দত্ত, বুদ্ধদেব বসু, শঙ্খ ঘোষের জীবনী লেখ।
৪। শঙ্খ ঘোষের “বাবরের প্রার্থনা” কবিতাটির পরিপ্রেক্ষিত (Perspective) সম্বন্ধে যাহা জান লিখ।
৫। কাজী নজরুল ইসলামের ‘মানুষ’ কবিতাটির সারসংক্ষেপ বিবৃত কর।
৬। সুকান্ত ভট্টাচার্যের “একটি মোরগের কাহিনী” কবিতাটি মুখস্থ লেখ।
৭। আবৃত্তিকারের কথা বলা আবৃত্তি করা -এ প্রসঙ্গে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় তোমার মতামত কি? লিপিবদ্ধ কর।
৮। টীকা : বিষমীভবন, স্বরভক্তি, নামধাতু কর্মবাচ্য, অসমাপিকা ক্রিয়া।
৯। নিজের একটি রচনায় এক প্রখ্যাত আবৃত্তিকার জানিয়েছেন “সেই সঙ্গে তাঁকেও জানতে হবে, যাঁর রচনার তিনি এই শিল্প রূপ দিতে চান, তাঁকেও অর্থাৎ কবিকেও অন্যদিকে আর এক আবৃত্তিকার জানাচ্ছেন একটি কবিতায় কবি কি বলতে
চেয়েছেন সেটা জরুরী নয়, জরুরি হলো কবিতাটি পড়ার পর আবৃত্তিকার কি ভাবছেন’। —এ প্রসঙ্গে তোমার মতামত লিপিবদ্ধ কর।

ক্রিয়াত্মক (Practical)

১। রবীন্দ্রনাথ ঠাকুরের (ক) আবির্ভাব। (খ) লীলাসঙ্গিনী।
২। নজরুল ইসলামের— (ক) আগুনের ফুলকি ছুটে। (খ) বাতায়ন পাশে গুবাক তরুর মারি। (গ) নারী।
৩। সুকান্ত ভট্টাচার্যের (ক) লেনিন। (খ) বিদ্রোহের গান। (গ) মুক্ত বীরদের প্রতি।
৪। জীবনানন্দ দাশের “আট বছর আগের একদিন”।
৫। সুধীন্দ্রনাথ দত্তের “উটপাখী”।
৬। অমিয় চক্রবর্তীর ‘সংগতি’।
৭। বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের ‘যুদ্ধের বিরুদ্ধে
৮। সুভাষ মুখোপাধ্যায়ের “যেতে যেতে”।
৯। নীরেন্দ্রনাথ চক্রবর্তীর—’কলঘরে চিলের কান্না’

বিঃ দ্রঃ – পূর্ববর্তী বর্ষসমূহের পাঠক্রম যুক্ত থাকিবে।

Spread the love

You cannot copy content of this page